একটি এরিয়ার সেলস বা বিজনেস ডেভলপ আসলে কিভাবে করবেন?
ধাপ ১ :- ধরুন আপনার আন্ডারে ৫ টা এরিয়া আছে। প্রথমে দেখতে হবে আপনার কোন এরিয়া টা খারাপ করছে।
ধাপ ২ : যে এরিয়া খারাপ করছে সেই এরিয়ার কোন আউটলেট গুলোতে খারাপ হচ্ছে?
* সেই আউটলেটে কি আপনার প্রোডাক্টের কোনো সর্টেজ ছিলো?
* সেই আউটলেটে কম্পিটিশনের কোন ব্রান্ডের বিক্রি বেড়েছে, কেনো বেড়েছে?
* তার নতুন কোনো প্রোডাক্ট এসেছে?
* তার কোন মডেলে গ্রোথ করেছে এবং কেনো করেছে?
* ঐ মাসে তার TP/CP অফার কি হটাত বেশি এগ্রিসিভ ছিলো?
যখন আপনি উপরের সব গুলো প্রশ্নের উত্তর বের করবেন তখন খুব সহজ ভাবে প্রতিটা উত্তর ধরে আপনি সমাধান করতে পারবেন।
ধাপ ৩ :- যে রিটেইল গুলো খারাপ করছে স্পেসিফিক কি মডেল/SKU তে খারাপ করছে??
* প্রথমে চেক করতে হবে ঐ এরিয়ায় স্টকের কোনো ঘাটতি ছিলো কিনা। যদি প্রাইমারি সেল ঐ এরিয়ায় না হয় তাহলে খুব বেশি খতিয়ে দেখার কিছু নেই। শুধুমাত্র আপনার ঐ রেঞ্জে প্রোডাক্ট ছিলো না তাই কম্পিটিশন ফাকা মাঠে ঐ রেঞ্জে গোল দিয়েছে তাই আগে প্রোডাক্ট ইনশিওর করুন।
* তবে যদি দেখেন ঐ এরিয়ায় আপনার প্রোডাক্টের পর্যাপ্ত স্টক ছিলো তাহলে ঐ এরিয়ায় কম্পিটিশনের ঐ রেঞ্জের SKU/Model এর ড্যাটা নিয়ে দেখতে হবে তাদের প্রোডাক্ট ঐ মার্কেটে কেমন রান করছে? যদি আপনার সমসাময়িক ব্রান্ড একই মার্কেটে ঐ রেঞ্জে খুব ভালো করে এবং তার প্রোডাক্টের USP আপনার প্রোডাক্টের মতোই থাকে তাহলে বুঝতে হবে ঐ মার্কেটে আপনার ম্যান পাওয়ার যারা আছে তাদের থেকে কম্পিটিশনের ম্যান পাওয়ার বেশি স্কিলড। সেক্ষেত্রে আপনার ম্যান পাওয়ারের কোন দিকে ঘাটতি আছে লাইক প্রোডাক্ট নলেজ, কম্পিটিশন নলেজ, ডিসিপ্লিন, কনভিন্সিং স্কিল বা অন্য কোথাও যদি ঘাটতি থাকে।
উপরের সব গুলো ব্যাপার এনালাইজ করলে আপনি অনেকগুলো প্রশ্ন এবং তার উত্তর পাবেন এবং পাবেন কিছু ক্রিটিক্যাল রিটেইল যে রিটেইল গুলোতে আপনি ম্যান পাওয়ার, প্রোডাক্ট, রিটেইলার রিলেশনশিপ, কম্পিটিশন ইফেক্ট সহ বেশ কিছু কারনে পিছিয়ে আছেন এবং ঐ রিটেইল গুলোকেই যদি আপনি ডেভলপ করতে পারেন তাহলেই আপনার এরিয়ায় গ্রোথ আসবে। তাই ঐ ক্রিটিক্যাল গুলো আপনি মার্ক করে ঐগুলোকে একটু স্পেশাল ভাবে নার্সিং করুন, যেমন :-
* সেইসব রিটেইলে আপনার Signage, POSM, Infrastructure বাড়িয়ে দিন যাতে কম্পিটিশনের স্পেস কমে আসে।
* আপনার প্রোডাক্ট/কাউন্টারের পজিশন সেইসব রিটেইলে একদম ফ্রন্টে এবং ভিজিবল প্লেসে নিয়ে আসুন।
* আপনার ঐ এরিয়ার কনসার্ন সেলস টিম কে বলুন সেই আউটলেটের মালিকদের সাথে প্রতিদিন দেখা করে, কথা বলে ক্লোজ সম্পর্ক গড়ে তুলতে কারন এই সম্পর্কের মাধ্যমেই সব কিছু পাওয়া যায় সেলসে।
* তাকে ইনভেস্ট করান। মনে রাখবেন যতক্ষন পর্যন্ত তার ইনভেস্ট কোনো প্রোডাক্টে থাকবে ততক্ষন পর্যন্ত সে সেই প্রোডাক্ট বিক্রি করার জন্য মরিয়া থাকবে কারন কোনো ব্যবসায়ী তার টাকা আটকে রাখতে চায়না।
* আপনার হায়ার অথরিটিকে ঐ রিটেইল গুলোর কম্পিটিশন অফার এবং মুভমেন্টে প্রতিনিয়ত জানান এবং ঐ রিটেইল গুলোর জন্য এক্সট্রা কিছু কম্পানি/ডিলারের কাছ থেকে আনার চেষ্টা করুন যাতে ঐটা কে কাজে লাগিয়ে আপনি নতুন করে ঐ রিটেইল গুলোতে জায়গা করতে পারেন।
উপরোক্ত ব্যাপার গুলো জাস্ট একটা বেসিক এবং এনালাইজ করার কোনো শেষ নেই যা এখানে লিখে বোঝানো যাবে না কারন শিচুয়েশন, ভৌগলিক অবস্থান, সিজনাল ইম্পেক্ট বেশ কিছুর উপর ডিপেন্ড করেও অনেক কিছু আপ-ডাউন করে। তবে এই বেসিক টুকু দিয়েও আপনি শিচুয়েশন বুঝতে পারবেন আপনার এরিয়ার এবং আপনার হায়ার ম্যানেজমেন্ট কে বোঝাতেও পারবেন এবং তারাও বুঝতে পারবে আপনার এরিয়ায় আপনার মার্কেট নলেজ কেমন।
0 Comments